সেনাবাহিনীর মাঠে যাওয়ার প্রস্তুতি – কি কি করবেন

Job Circular
Tuesday-Apr-2021

সেনাবাহিনীর মাঠে যাওয়ার প্রস্তুতি

সেনাবাহিনীর মাঠে যাবার আগে কিছু প্রস্তুতি নিতে হয়। আমি আজকে এই বিষয়ে আপনাদের বিস্তারিত ধারনা দেব। তো চলুন শুরু করা যাক।

সেনাবাহিনীতে মাঠে যাওয়ার পরে কি কি পরীক্ষা হয় বা কিভাবে যেতে হয় এবং কি কি কারনে সেনাবাহিনীর মাঠ থেকে বাদ দেওয়া হয় বিস্তারিত দেখুন

 

মাঠে জাওয়ার প্রথম শর্ত হচ্ছে নিজেকে প্রস্তুত করে নেওয়া।

সেনাবাহিনীর মাঠে যাওয়ার প্রস্তুতি এবং প্রয়োজনিয় কাগজ

সৈনিক পদে পরীক্ষার জন্যে প্রয়োজনীয় কাগজ পত্র:

মাঠে যাবার আগে SSM এর মাধ্যমে তারা যে কাগজগুলো চাইবে সেগুলো নিয়ে যেতে হবে।

এখন জানাবো সেখানে গিয়ে কি কি পরীক্ষা হয় এবং কেনো বাদ দেয়া হয়:

১। মাঠে যাওয়ার আগে বাসা থেকেই প্যান্ট এর নিচে Short Pant পড়ে যাও কারন সেখানে যাওয়ার পরে তোমার গায়ে শুধু ওই Short pant টা ছাড়া আর কিছুই থাকবে না।

২। যে নাম্বার এ SMS আসবে সেই নাম্বার আর ফোন নিয়ে যাও। কিন্তু সেখানে ঢোকার আগে ফোন এ খারাপ কিছু থাকলে কেটে দাও বা Hide করে রাখো।
বিঃদ্রঃ যদি কেউ দালাল ধরো আর সেটা ধরা খাও তাহলে চাকরি তো হবে না তার উপর জেল খাটতে হবে so সাবধান।

৩। তার পরে সবাইকে লাইনে দাড়া করাবে Then এক জন একজন করে ডাকবে…..

(i) হাতঃ প্রথমে তোমার হাত চেক করা হবে যদি (ব্লেড) এর কাটা দাগ থাকে তাহলে প্রথমেই বাদ দিয়ে দিবে আর যদি এমন হয় যে অনেক বছর আগের কাটা সেটাতে পরবর্তীতে কোনো Infection এর ভয় নেই তাহলেও হবে কিন্তু যদি Future এ Infection এর সম্ভাবনা থাকে তাহলে বাদ দিয়ে দিবে।

হাত বাকা থাকলে বা এক হাত অন্য হাত থেকে ছোট হলে বাদ দিয়ে দিবে।

(ii) উচ্চতাঃ পরবর্তীতে তোমার উচ্চতা মাপা হবে।
ছেলেঃ ৫.৬”
মেয়েঃ ৫.২”

এই উচ্চতা সার্কুলারে দেওয়া থাকে। কিন্তু আসলে এর থেকে বেশি উচ্চতা নেওয়া হয়।

উচ্চতা এবং ওজনের চার্টঃ

(iii) বুকের মাপঃ আর্মিতে বা যেকোনো বাহিনী তে বুকের মাপটা খুবই গুরুত্বপূর্ন… সেক্ষেত্রে ছেলেদের শ্বাস পুরোপুরি নেয়া অবস্থায় ৩২” এবং শ্বাস পুরোপুরি ছাড়া অবস্থায় ৩০” হতে হবে নাহলে বাদ দিয়ে দিবে।

(iv) পাঃ তার পরে পা চেক করবে। পা কয়েকটা ভাগে চেক করবে…

প্রথমত দেখবে যে পা (ফ্লাড ফুট) কি না মানে হচ্ছে যে আপনি যখন দাড়ান তখন আপনার পায়ের পাতা মাটিতে বা ফ্লোরে লেগে যায় কি না এমনটা যদি হয় তাহলে বাদ দিয়ে দিবে।
দ্বিতীয়ত আপনার Knock knee বা আপনি দাড়ালে আপনার দুই হাটু মিলে যায় কি না সেটা চেক করবে যদি দুই পায়ের মাঝে ফাক না থাকে তাহলে বাদ দিয়ে দিবে কিন্তু কিছুটা ফাক থাকলেও চলবে।
তৃতীয়ত আপনার পায়ে ভেরিকস (Vericos) আছে কি না সেটি দেখবে যদি থাকে তাহলে বাদ দিয়ে দিবে।
বিঃদ্রঃ হাত বা পায়ের নখ পচা না নষ্ট থাকলে বাদ দিয়ে দিবে।

(v) হাটাঃ এর পরে তোমাকে হাটতে বলবে যে একটু হাটো মনে রাখবা সোজা হয়ে হাটবা যাতে ঘাড় বাকা না হয়ে যায়। আর খেয়াল করে হাটতে হবে যাতে এক পা অন্য পায়ের সাথে বারি বা মিশে না যায়।

(vi) Next মাথা, কান, নাক, মুখঃ

মাথাঃ মাঠে যাওয়ার আগে মাথার চুল ছোট করে যাবা কারন Medical Officer যখন মাথা পরীক্ষা করেন তখন যদি অতিরিক্ত চুল থাকে মাথায় তখন তোমার কোনো সমস্যা না থাকলেও তোমার প্রতি বিরক্ত হয়ে তোমাকে বাদ দিয়ে দিবে।

কানঃ মাঠে যাওয়ার আগে কান টা ভালো ভাবে পরিষ্কার করে যাও কারন Medical Officer রা চায় পরিষ্কার পরিচ্ছন্নতা।
আর কান পচা রোগ থাকলে ডাক্তার দেখাও নাহলে বাদ পরে যাবা বা কানের পর্দা ফাটা থাকলে বা পর্দা না থাকলে বাদ দিয়ে দিবে।

নাকঃ নাকের ময়লা পরিষ্কার করে যাবা আর নাকের মধ্যে পলিপাস থাকলে বা নাকের মাংস বেড়ে গেলে বা নাকের হাড় বাকা থাকলে বা হাড় বেড়ে গেলে বাদ দিয়ে দিবে।

মুখঃ মুখের মধ্যে দেখার মধ্যে তোমার দাত দেখবে যে ঠিক আছে কি না। দাতের উপর দিয়ে দাত উঠলে তোমাকে বাদ দিয়ে দিবে। আবার দাত পোকায় খেলে বাদ দেয়ার সম্ভাবনা থাকে। দাত ভাঙা থাকলে বাদ দিবে।

(vi) importan Test চোখ পরীক্ষাঃ
প্রথম শর্ত তোমার চোখের পাওয়ার ৬/৬ হতে হবে।
তারা ১০ থেকে ১২ ফুট দূরে একটা বোর্ড রাখবে সেখানে কিছু অক্ষর থাকবে ছোট বড় একজন Officer তোমার পাশে থাকবে আরেকজন officer বোর্ড এর কাছে থাকবে তিনি একটা অক্ষর ধরে বলবেন যে এখানে কি আছে তোমার পাশে যে officer থাকবে তিনি তোমার এক চোখ ধরে রাখবেন তখন তোমাকে বলতে হবে যে সেখানে কোন অক্ষরটা আছে। সময় পাবা ১ বা দেড় সেকেন্ড না পারলে বাদ দিয়ে দিবে।

কালার ব্লাইন্ড টেষ্ট চার্টঃ

 

(vii) সব থেকে important গোপনাঙ্গ টেষ্টঃ

এই পরীক্ষাটা করার জন্যে তোমাকে একটা আলাদা কেবিন এ নিয়ে যাওয়া হবে সেখানে দুজন Officer থাকবে তারা তোমার লিঙ্গের সাইজ যেটা বয়স অনুযায়ী দরকার সেটা দেখবেন। বয়স অনুযায়ী স্বাভাবিক লিঙ্গের আকার ৪ থেকে ৫ ইঞ্চি হয়ে থাকে কিন্তু কখনো দেখা যায় শরীরের আকার বড় হয়ার কারনে লিঙ্গের আকার বড় হয় ৬-৭ ইঞ্চি এতে সমস্যা হয় না কিন্তু লিঙ্গের আকার ২ থেকে ৩ ইঞ্চি হলে সমস্যা হিসেবে ধরে নিতে হবে তাহলে বাদ পরে যাওয়ার সম্ভাবনা আছে।

Next অন্ডকোষ বা আমরা যেটা কে বিচি বলে থাকি সেটা যদি আকারে অনেক বড় হয় তাহলে বাদ পরে যেতে হবে আবার দেখা যায় অনেক ঝুলে গেছে তাহলেও বাদ দিয়ে দিবে। অনেকেই আমার কাছে প্রশ্ন করেছে যে আমার একটা বিচি একটু বড় আরেকটা একটু ছোট তো আমি বলব যে যদি তোমার বিচি অস্বাভাবিক ভাবে বড় ছোট হয়ে তাহলে বাদ দিবে কিন্তু যদি সেটা খুবই সামান্য হয় তাহলে সমস্যা নাই। কিন্তু যদি বিচি তে খুজলি বা ফুলে লাল হয়ে যাওয়া এগুলো সমস্যা so এগুলো থাকলে বাদ দিয়ে দিবে।

(viii) ঐ পরীক্ষায় টিকে গেলে তার পরে খাতা কলম দিবে সেখানে বাংলা, ইংরেজী, অংক থাকবে…. মনে রাখতে হবে পরীক্ষায় এদিক ওদিক তাকালে বাদ দিয়ে দিবে।

(ix) ভাইভাঃ পরীক্ষা হয়ে গেলে আবার লাইনে বসতে হবে একজন একজন ডাক দিলে যেতে হবে মনে রেখো সামনে যাওয়ার পরে officer এর অনুমতি ছাড়া বসবা না বসতে বললেই বসবা নাহলে দাড়িয়েই থাকবা আর খুব নরম ভদ্র ভাবে কথা বলতে হবে তাদের সাথে এবং যে প্রশ্ন করবে তার উত্তর দেয়ার চেষ্টা করতে হবে না পারলে বলবা যে sorry স্যার এটা আমার জানা নেই।

(ix) তার পরে ৪০০ মিটার দৌড় দেয়াবে তার পরে ১০ টা পুশ আপ তার পরে দুই হাত সামনের দিকে টান করে ১০ বার উঠা বসা করতে হবে।

 

নৌবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন…

আরও চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন…

Leave a Reply