ডাইনোসর ধ্বংসের ১ মিনিট পরে কি হয়েছিল

শিক্ষা খবর
Tuesday-Jan-2021

ডাইনোসর ধ্বংসের ১ মিনিট পরে কি হয়েছিল,

এক সময় ডাইনোসরেরা আমাদের পৃথিবীতে রাজ করতো তারা সেখানে চলাফেরা করতো যেখানে আমরা চলাফেরা করি, এই বাতাসেই শ্বাস নিত, এখানেই লড়াই করতো । এই বিশাল ডাইনোসরেরা প্রায় ১৪০০ বছর এখানে রাজত্ব করেছে । এই ডাইনোসরের প্রায় কয়েক হাজারপ্রজাতি ছিল । এর মধ্যে ছিল কিছু তৃণভোজি আবার কিছু মাংশাসী । কিছু ডাইনোসর ছিল খুবই শান্ত প্রকৃতির আবার কিছু ছিল খুব হিংস্র প্রকৃতির । এরা ঔ সময়কার সফলতম প্রানি ছিল । কিন্তু তারপর এমন এক ঘঠনা ঘটে যার ফলে পৃথিবী থেকে ডাইনোসরের নাম নিশানা উঠে যায় ।

কি হয়েছিল সেদিন,

কিন্তু আপনি কি জানেন ডাইনোসর বিলুপ্ত হবার ১ মিনিট পর আমাদের পৃথিবীতে ঠিক কি হয়েছিল । যদি না জানেন তাহলে এই গল্পটি আপনার জন্য । এর জন্য আামাদের কোটি কোটি বছর পেছনে যেতে হবে । আর ডাইনোসরের শেষ দিনটাকে খুব কাছ থেকে দেখতে হবে । যেইদিন শুরু হয়েছিল এই মহাপ্রলয় ।

ডাইনোসর ধ্বংসের  দিন কি হয়েছিল,

আজ থেকে প্রায় ৬.৫ কোটি বছর আগে পৃথিবীর আবহাওয়া খুব শান্ত ছিল । চারদিকে সূর্যের আলো লম্বা লম্বা গাছের ছায় আর ডাইনোসদের কোলাহলে মুখরিত ছিল চারদিক । সেই সময় ডাইনোসরেরা খুব সুন্দর ভাবে পৃথিবীতে বাস করছিল । কিন্তু দূভাগ্য হলেও এটাই সত্যি এর প্রায় ৪ কাটি বছর আগ থেকে এগিয়ে আসছিল এক মারাত্বক বিপদ । আজ থেকে প্রায় ১০ কোটি বছর আগে গ্রহানুর একটি টুকরো সৌরমন্ডরে দ্রুত গতিতে ঘুরে বেড়াচ্ছিল । কিন্তু ২০ কোটি মাইল দুরে এটি গ্রহানুর একটি বেল্টের সাথে ধাক্কা খায় ফরে এর গতিপথ পাল্টে যায় এবং এটি খুব দ্রুত  প্রথিবীর দিকে ধেয়ে আসে । এর গতি ছিল ২২,০০০ মাইল প্রতি ঘন্টায় । এই উল্কাপিন্ড যখন পৃথিবীর বায়ু মন্ডলে চলে আসে তখন এটি জলন্ত অগ্নিতে পরিনত হয় । এর গতে এতটাই বেশি ছিল যে এটি প্রায় চার মিনিটে আটলান্টিক মহাসাগর পারি দেয় । এর আলো এতটাই বেশি ছিল যে পৃথিবীতে ধাক্কা লাগার আগে এর আলোর জন্য অন্ধ হয়ে যায় ।কিছু সময় পর উল্কাপিন্ডটি মেক্সিসকো সমুদ্রের উপর আছরে পরে । এর ফলে ৩৫,০০০ ডিগ্রি তাপমাত্রা সহ ভয়ানক বিষ্ফেরন হয় । এই উল্কাপিন্ডের বিষ্ফোরন দশটি হাইড্রোজেন বোমার সমপরিমান ছিল । বিষ্ফেরন হওয়ার সাথে সাথে ওই এলাকার আশেপাশের প্রায় ৮০০ কিলোমিটার পযন্ত প্রায় সকল প্রানি এবং গাছপালা ধ্বংস হয়ে যায় । উল্কাপিন্ডের এই সংঘর্ষের ফলে পৃথিবীতে ১২.১ মাত্রার ভুমিকম্পের সৃষ্টি হয় । ভুমিকম্পের কারনে সমুদ্র এলাকায় বিশাল বিশাল সুনামির সৃষ্টি হয় এবং সুপ্ত আগ্নেয়গিরি গুলো জেগে উঠতে শুরু করে । এর ফলে পৃথিবীর সকল প্রান্তে থাকা ডাইনোসরের বিনাশ শুরু হয় । উড়তে পারা প্রানি গুলো প্রাথমিক অবস্থায় বেচে যায় । কিন্তু এর প্রায় ৪০ মিনিট পরে প্রবল তুফানের কারনে তারাও মারা যায় । কিবষ্ফেরনের ৯০ মিনিট পরে পৃথিবীর তাপমাত্রা প্রায় ২০০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায় । যার কারনে পৃথিবীতে থাকা প্রায় ৯০ ভাগ প্রানি মারা যায় । এই মহাপ্রলয় থেকে সেইসব প্রানি বেচেঁ যায় যেগুলো মাটির নিচে বাস করতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *