কেন চার বছর পর পর হয় বিশ্বকাপ?

শিক্ষা
Saturday-May-2021

কেন চার বছর পর পর হয় বিশ্বকাপ?

 

কেন চার বছর পর পর হয় বিশ্বকাপ?

এই প্রশ্নটি যদি আপনার মনে ঘুরপাক খায় তাহলে এই পোস্টটি আপনার জন্য। নিচে বিস্তারিত আলোচনা করা হলো:

একটা বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয় চার বছর পর পর। অনেকেই হয়তো মনে মনে ভাবেন কেন চার বছর পর বিশ্বকাপ হয়, দুই বছর পর পর কেন নয়? শুধু বিশ্বকাপ ফুটবলই নয় অন্য আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোও চার বছর পর পর হয়। কিন্তু কেন হয় জানেন? উত্তর পেতে হলে আমাদের যেতে হবে ঠিক দু’হাজার সাতশো চুরানব্বই বছর পেছনে। প্রাচীন গ্রিসের অলিম্পিয়াতে তখনই প্রথম বসেছিল অলিম্পিক গেমসের আসর। যা বলবৎ ছিল ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

প্রতি চার বছর অন্তর বসত অলিম্পিক গেমসের আসর। আর মাঝখানের এই চার বছর সময়কে বলা হত অলিম্পিয়াড। যা ছিল সময়কে মাপার একটি একক। বছর বলতে যেমন ৩৬৫ দিন বোঝানো হয়, অলিম্পিয়াড বলতে সেরকম বোঝানো হয় দু’টি অলিম্পিক গেমসের মাঝের চার বছর সময়কে।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার সময় মাথায় রাখা হয়েছিল অলিম্পিক গেমসের এই চার বছরের ঐতিহ্যকে। তবে আরও বেশ কিছু সময়োপযোগী বাস্তবিক কারণ জড়িয়ে আছে এই চার বছরের সঙ্গে। এর মধ্যে অন্যতম হল বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচগুলোর জন্য প্রয়োজনীয় সময় বের করে নেওয়া।

এ ছাড়া অন্যান্য বড় প্রতিযোগিতার সঙ্গে যাতে বিশ্বকাপ ফুটবল একই সঙ্গে না পড়ে, সেটাও মাথায় রাখতে হয় ক্রীড়াজগতের সর্বোচ্চ সংগঠনগুলোকে। বিশ্বকাপের মতো বড় মাপের প্রতিযোগিতার পরিকাঠামো তৈরিতেও পর্যাপ্ত সময় দরকার। এ জন্যও ন্যূনতম চার বছর সময় দরকার বলে মনে করেন ক্রীড়া সংগঠকেরা।

সর্বোপরি, এই অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে বিপুল পরিমাণ অর্থের যোগানের বিষয়টিও। এ জন্যও অন্তত চার বছর সময় দরকার।

Source: Science Talent

আরও দেখুন…

Leave a Reply