এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণি সমাধান

এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণি সমাধান

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এসাইনমেন্ট দেখতে এখানে ক্লিক করুন

বাংলা এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণি প্রশ্ন এবং উত্তরসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর কর্তৃক প্রকাশিত। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এসাইনমেন্ট ২০২১ ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ১ম নির্ধারিত কাজ (Assignment) (১ম সপ্তাহের জন্য)। নতুন করে সকল শ্রেণির পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। এই কার্যক্রম আগামী ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কার্যকর করতে হবে

বাংলা এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেনি

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১
অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ
পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ
১.৫ ভাষার রুপ বৈচিত্র্য

(জ) সাধু ও চলিত ভাষা
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

১. নিচের রচনাংশটুকু চলিত রীতিতে রুপান্তর কর?

প্রশ্নঃ তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতো একটি গাভি চাহিলেন। সেও ধবল রোগীর মতো তাহাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমনি করিবেন।
তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধ ছিল, তাহার কাছে গিয়া বলিলেন আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনো উপায় নাই। যিনি তোমার চক্ষু ভালো করিয়া দিয়াছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একাটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

৬ষ্ঠ শ্রেণি ১ম সপ্তাহের বাংলা এ্যাসাইনমেন্ট এর সমাধান

Bangla Assignment Answer

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনাে উপায় নাই। যিনি তােমার চক্ষু ভালাে করিয়া দিয়াছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

মূল্যায়ন রুব্রিক্সঃ

১. সর্বনাম ও ক্রিয়াপদগুলির সঠিকভাবে রূপান্তর করতে
পারলে অতি উত্তম

২. সর্বনাম পদের আংশিক ও ক্রিয়াপদগুলি পরিপূর্ণভাবে
রূপান্তর করতে পারলে উত্তম

৩. সর্বনাম ও ক্রিয়াপদগুলির আংশিক রূপান্তর করতে
পারলে-ভালো

৪. সর্বনাম ও ক্রিয়াপদগুলির কোনো রূপান্তর করতে না
পারলে – অগ্রগতি প্রয়োজন

বাংলা এসাইনমেন্ট উত্তর ৬ ষ্ঠ শ্রেণি

চলিত রীতি
তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মতো একটি গাভী চাইলেন। সেও ধবল রোগীর মতো তাকে কিছুই দিল না। তখন স্বর্গীয় দূত বললেন, আচ্ছা যদি তুমি মিথ্যা বলে থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমন করবেন।
তারপর স্বর্গীয় দূত কাছে গিয়ে বললেন, আমি অন্ধ ছিলাম । বিদেশে আমার সম্বল ফুরিয়ে গেছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌছিবার আর কোন উপায় নাই। যিনি তোমার চোঁখ ভাল করে দিয়েছেন,
বাকি প্রশ্নের কাজ চলছে Apply For Jobs 24 সঙ্গে থাকুন।

বি:দ্র: এই পেজে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত কমেন্ট -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি ।

সকল প্রশ্নের উত্তর দেখুন :
Class 6 Bangla Assignment Answer 1th Week
ষষ্ঠ শ্রেণির ১ম সপ্তাহের বাংলা এ্যাসাইনমেন্ট এর উত্তর
ষষ্ঠ শ্রেণি বাংলা এ্যাসাইনমেন্ট এর উত্তর
ষষ্ঠ শ্রেণি বাংলা এ্যাসাইনমেন্ট উত্তর
ষষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

আরও এসাইনমেন্ট এর উত্তর দেখুন Apply For jobs

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *