একাদশ শ্রেণির পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট ২য় পত্র উত্তর

একাদশ শ্রেণির পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট ২য় পত্র উত্তর

দেশের উচ্চ মাধ্যমিক স্তরে কলেজ সমূহে অধ্যয়নরত একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এইচএসসি ২০২২ এ্যাসাইনমেন্ট বা একাদশ শ্রেণি ২০২১ নির্ধারিত কাজ পিডিএফ প্রকাশিত হবে মাধ্যম শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ।

অন্যান্য স্তরের মতো উচ্চ মাধ্যমিক পর্যায়ে কলেজ সমূহের একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রস্তুতি জন্য প্রতি সপ্তাহে প্রকাশিত এসাইনমেন্ট নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

আজকে আমরা একাদশ শ্রেণির পৌরনীতি এবং সুশাসন বিষয়ের উপর এসাইনমেন্ট তৈরি করেছি। আপনারা চাইলে দেখে নিতে পারেন ।

একাদশ শ্রেণির এসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন ২য় পত্র

2022 সালের এইসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত এসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২১ এর জন্য জানানো হচ্ছে যে , চলমান কোভিড ১৯ অতি মহামারীর কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম এখন সম্পৃক্ত করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন বিকল্প ব্যবস্থা নিয়েছে।

এজন্য প্রত্যেক শিক্ষার্থীকে এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড । তারা একটি রুবিক্স প্রণয়ন করেছে। এই অনুযায়ী প্রত্যেক শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ইতোমধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য বিষয় ভিত্তিক মূল্যায়ন রুব্রিক সহ এসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। এ কার্যক্রম ১৭ জুন, ২০২১ খ্রি.থেকে শুরু হবে।

একাদশ শ্রেণির এসাইনমেন্ট পৌরনীতি ২য় পত্র প্রশ্ন উত্তর ২০২১

২০২১ সালের একাদশ শ্রেণির এসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন ২য় পত্র প্রশ্ন উত্তর উত্তর এখানে দেয়া হয়েছে। ২য় সপ্তাহের প্রশ্ন বা নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছে ১৭ জুন ২০২১। উচ্চ মাধ্যমিক স্কুলের একাদশ শ্রেণির এসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন ২য় পত্র প্রশ্ন উত্তর এসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিতে হবে।

যেহেতু কারনা মহামারীর কারণে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে তাই এসাইনমেন্ট এর মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে । সকল শিক্ষার্থীদের এরই ধারাবাহিকতায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বাংলাদেশ শিক্ষা বোর্ড অনুযায়ী সিলেবাস প্রণয়ন করেছিল। সেই সিলেবাস আঙ্গিকে আমরা তৈরি করেছি ।

এসব এসাইনমেন্ট করলে আপনাদের ভালো নাম্বার পাওয়ার সম্ভাবনা আছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো আপলোড করা হবে এবং সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন এসাইনমেন্ট গ্রহণ করবে।

পৌরনীতি ২য় পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২ – ২য় সপ্তাহ

২য় সপ্তাহের একাদশ শ্রেণির পৌরনীতি এবং সুশাসন এসাইনমেন্ট এর কার্যক্রম শুরু হয়েছে গত ১৭ জুন ২০২১ তারিখে। ২৬ জুনের মধ্যে এসাইনমেন্ট এর কার্যক্রম শেষ করে সকল স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড।

এটা মাথায় রাখবেন এসাইনমেন্ট এর কার্যক্রম গত ১৭ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। সর্বশেষ সময় ২৬ জুন ২০২১ মধ্যে এসব অ্যাসাইনমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে জমা দিতে হবে।










 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *